22 C
Dhaka
হোম লাইফস্টাইলরুপচর্চাশীতে ঠোঁটের যত্নের ঘরোয়া উপায়

শীতে ঠোঁটের যত্নের ঘরোয়া উপায়

ঠোঁট আমাদের মুখের খুব গুরুত্বপূর্ণ অংশ। শীতকালে রুক্ষ আবহাওয়ায় আমাদের ত্বকের পাশাপাশি ঠোঁটেও বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। ঠোঁটে যত্ন নিতে তাই আমাদের সবসময় পেট্রোলিয়াম জেলি বা লিপবাম ব্যবহার করতে হবে।এতে করে ঠোঁটের ক্ষতি হবে না।ঠোঁটে যত্ন নিতে আমরা ঘরোয়া বিভিন্ন উপাদান ব্যবহার করতে পারি।ঠোঁটের যত্ন নেওয়ার ঘরোয়া উপায় দেওয়া হলো:

*লেবু ও চিনি এই দুইটি উপাদান একসাথে মিশিয়ে খুব সহজে স্ক্রাব তৈরি করা যায়। এই স্ক্রাব ঠোঁটে ২-৩ মিনিট লাগিয়ে রাখলে ঠোঁট সুন্দর এবং পরিষ্কার থাকবে।
সপ্তাহে ২ বার এটি ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।
*অলিভ অয়েল,মধু ও গোলাপ জল একসাথে মিশিয়ে ঠোঁটে লাগিয়ে রাখতে হবে ১০ মিনিট। এতে করে ঠোঁটের উজ্জলতা বৃদ্ধি পাবে।

  • চালের গুড়া পানির সাথে মিশিয়ে পেস্ট বানিয়ে ঠোঁটে লাগানো যেতে পারে। পেস্ট শুকিয়ে গেলে আলতো হাতে তুলে ফেললে ঠোঁটের মরা চমড়া তুলে ফেলা যাবে সহজে।
    *গোলাপ ফুলের পাপড়ির রস ঠোঁটের জন্য খুব উপকারী। এই রস ঠোঁটকে গোলাপি করতে সাহায্য করে।
    *কাঁচা দুধ তুলোর সাহায্যে ঠোঁটে ১০-১৫ মিনিট ম্যাসাজ করলে ঠোঁটের স্বাভাবিক রঙ ফিরে আসবে
  • ট্রবেরির ক্বাথ, মধুর সাথে মিশিয়ে পেস্ট বানিয়ে ঠোঁটে ব্যবহার করলে ঠোঁটের মসৃণতা বজায় থাকবে
  • ঠোঁটের কালচে ভাব কমানোর জন্য কাঠবাদামের তেল ব্যবহার করা যেতে পারে

শীতকালে অবশ্যই ঠোঁটের প্রতি আমাদের যত্নশীল হতে হবে। লিপস্টিক ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই ময়েশ্চারাইজার্যুক্ত লিপস্টিক ব্যবহার করতে হবে।আর নিয়মিত পেট্রোলিয়াম জেলি বা লিপবাম ব্যবহার করতে হবে। রাতে ঘুমানোর সময় আর বাহিরে বের হওয়ার সময় অবশ্যই ঠোঁটে লিপবাম ব্যবহার করতে হবে। এছাড়াও বিভিন্ন লিপওয়েল ও এখন বাজারে কিনতে পাওয়া যায়। এখন থেকেই ঠোঁটের যত্ন নিলে বেশি শীত আসলে ঠোঁট ফাটার হাত থেকে আমরা রক্ষা পেতে পারি। শীত কালীন শাক-সবজি নিয়মিত খেলে আমাদের শরীরের পাশাপাশি ত্বক ও ভালো থাকবে।এছাড়াও প্রতিদিন পরিমাণ মতন পানি পান করতে হবে। সুন্দর ঠোঁট নিয়ে সবাই প্রাণ খুলে হাসতে থাকুন।

একইমত আর্টিকেল

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
Digital Marketer Apple Mahmud Riyad

জনপ্রিয়

মন্তব্য